ফেসবুকের অটো প্লে ভিডিও বন্ধ করুন 2021

ফেসবুকের অটো প্লে ভিডিও বন্ধ করুন খুব সহজ নিয়ম। আমরা তো প্রায় সবাই ফেসবুক ব্যবহার করি। কারন ফেসবুক সবচেয়ে বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। প্রতিটা বয়সের মানুষ ফেসবুক ব্যবহার করে। তবে এটা সবাই সবার মত করে ব্যবহার করে না। কেউ প্রয়োজনে আবার কেউ অপ্রয়োজনে ব্যবহার করে এটিকে।

বর্তমানে সবচেয়ে বড় যোগাযোগ মাধ্যমের পাশাপাশি বিনোদন কেন্দ্র হিসেবে উঠে এটি। এর মাধ্যমে যে কেউ খুব সহজ এবং অল্প সময়ে ভাইরাল হতে পারে। বলা যেতে পারে ভাইরাল হওয়ার সবচেয়ে সহজ পদ্ধতি হলো ফেসবুক। যারা ফেসবুকে অটো প্লে ভিডিও বন্ধ করতে পারেন না। তাদের জন্য আজকের এই পোস্ট টি। পোস্টটি সম্পুর্ণ মনোযোগ সহকারে পড়লে আপনারা সহজেই এটি বন্ধ করতে পারবেন।

ফেসবুকের অটো প্লে ভিডিও বন্ধ করার সহজ নিয়ম

আমরা যারা ফেসবুক ব্যবহার করি তারা একটি জিনিস হয়ত লক্ষ করি। যে ফেসবুকে থাকা ভিডিও গুলো অটোমেটিক প্লে হয়ে যায়। তারমানে আমরা যে ভিডিও গুলো দেখতে চাই না সেগুলো প্লে হয়ে থাকে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা অটোপ্লে ভিডিওকে বন্ধ করতে পারে না। ছোট্ট একটা ট্রিক্স এর মাধ্যমে এ কাজটা সহজে করা যায়। অটো প্লে ভিডিও বন্ধ করার জন্য প্রথমেই ফেসবুকে লগইন করতে হবে।
1. ফেসবুকে লগইন হওয়ার পর উপরের ডান দিকে থ্রি ডট আইকনে ক্লিক করতে হবে।
2. এরপর এখানে সেটিং এ ক্লিক করতে হবে। সেটিং এ ক্লিক করার পর অনেকগুলো অপশন দেখতে পাবেন।

ব্যাকলিংক কি? ব্যাকলিংক কত প্রকার ও কি কি। এটি সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন

3. এখান থেকে একটু এক্সক্কল ডাউন করে নিচের দিকে আসবে। তাহলে এখানে মিডিয়া অ্যান্ড কনট্রাক্ট নামে একটি অপশন দিতে পারবেন। এখানে ক্লিক করতে হবে।
4. আবারো অনেকগুলো অপশন সেখানে দেখতে পারবেন। সেখানে অটো প্লে নামে একটি অপশন রয়েছে। সেই অটোপ্লে অপশন এ ক্লিক করতে হবে।
5. এখানে তিনটি অপশন দিতে পারবে। On Mobile data and Wi-Fi connection এই সিলেক্ট করা আছে। সেজন্য আপনার মোবাইল ডাটা দিয়ে ফেসবুকে প্রবেশ করলে ফেসবুকে থাকা ভিডিওগুলো প্লে হয়। আপনি যদি শুধুমাত্র Wi-Fi connection দিয়ে ফেসবুকে থাকা ভিডিও দেখতে চান। তাহলে দ্বিতীয় অপশনটিতে ক্লিক করবেন। এটি করলে শুধুমাত্র ওয়াইফাই কানেকশন এ ভিডিও গুলো অটোমেটিক লিখলে হবে।

আর আপনি যদি কোনো কানেকশনই ভিডিও দেখতে না চান। তাহলে সর্বশেষ যে অপশনটি রয়েছে never autoplay a videos এই অপশনটি সিলেক্ট করবে। তাহলে আপনার ফেসবুকে থাকা কোন ভিডিও আর ফটো প্লে হবে না। হলে আপনারা এখান থেকে খুব সহজে জানতে পারলেন কিভাবে ফেসবুকে অটো ভিডিও বন্ধ করা যায়।

অটোপ্লে ভিডিও বন্ধ করার সুবিধা

আমরা যখন ফেসবুক ব্রাউজার দিয়ে ফেসবুক ব্যবহার করি। তখন ফেসবুকে থাকা ভিডিওগুলো অটোমেটিকলি প্লে হয়। অনেক সময় আমরা এই ভিডিও গুলো দেখতে চাই না তারপরও প্লে হয়ে যায়। এ সময় আমাদের কিছু করার থাকে না। তাছাড়া এই ভিডিও প্লে হওয়ার কারণে আমাদের মোবাইল ডাটা প্রচুর পরিমাণে খরচ হয়। এই মোবাইল ডাটা খরচের পরিমাণ এর হাত থেকে বাঁচতে আমরা ফেসবুকে অটো প্লে ভিডিও অপশন টা বন্ধ করতে পারি।

তার প্রয়োজন অনুসারে আমরা চাইলে এ ভিডিও প্লে করে দেখতে পারি। তবে অনেকে আছে যারা ওয়াইফাই ব্যবহার করে। তাদের আবার একটু কষ্টকর হয়ে যাবে যদি এই অপশনটা বন্ধ করে রাখি। কারণ তাদেরকে ফেসবুকে দেখাও ভিডিও দেখার জন্য বারবার প্লে-বাটনে ক্লিক করতে হবে। যা অনেকের কাছে একটু বিরক্ত কর। এজন্য যাদের এই অপশনটি বন্ধ করা প্রয়োজন শুধুমাত্র তারাই এই অপশনটি বন্ধ করবে।

পাঠক

ফেসবুকের অটোপ্লে ভিডিও বন্ধ করার সময় কোন রকম সমস্যার সম্মুখীন হলে তা আমাকে কমেন্টে জানিয়ে দিতে পারেন। আমি আপনাদের সমস্যা দ্রুত সমাধানের চেষ্টা করব। পরবর্তী কি ধরনের পোস্ট পেতে চান তা আমাকে কমেন্টে জানিয়ে দিবেন।

আমাদের ফেসবুক পেজ এ লাইক দিন

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *