নিয়মিত বাদাম খাওয়ার উপকারিতা সম্পর্কে জানব

আমরা অনেকেই জানি বাদাম খাওয়ার উপকারিতা সম্পর্কে। বাদাম একটি জনপ্রিয় স্বাস্থ্যসম্মত খাবার। নিয়মিত বাদাম খাওয়ার অনেক উপকারিতা রয়েছে তা হয়তো আমরা অনেকেই জানিনা। শরীর সুস্থ এবং ভালো রাখার জন্য বাদাম খাওয়ার বিকল্প নেই।

বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই, ভিটামিন সি, প্রোটিন ,ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ,লৌহ ,ফাইবার, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম এছাড়াও আরও উপকারী কার্যক্রম উপাদান রয়েছে। বাদাম অনেক ধরনের পাওয়া যায় তবে এর মধ্যে পাঁচ প্রকার বাদাম জনপ্রিয় ।

এগুলো হলো কাজু বাদাম , চিনা বাদাম ,দেশি বাদাম, কাঠবাদাম । বাদামে প্রচুর পরিমাণে পুষ্টি থাকায় শরীরকে ভালো রাখার যথেষ্ট ভূমিকা পালন করে। আজ আমি আপনাদের মাঝে নিয়মিত বাদাম খাওয়ার উপকারিতা সম্পর্কে জানাবো।

শরীরে শক্তি বাড়াতে সাহায্য করে

অন্যান্য পুষ্টিকর খাবারের সাথে বাদাম ও শরীরের শক্তি বাড়াতে সাহায্য করে। বাদামে যথেষ্ট পরিমাণে পুষ্টি উপাদানগুলো থাকায় শরীরের দুর্বলতা দূর করে শরীরে শক্তি যোগায়। বাদামে যথেষ্ট পরিমাণে খনিজ পদার্থ রয়েছে। যা সহজে শরীরটা দুর্বল হতে দেয় না। আমরা যদি প্রতিদিন নিয়মিত বাদাম খাবার অভ্যাস করি তাহলে আমাদের শরীর সহজে দুর্বল হবে না।

ওজন নিয়ন্ত্রণে রাখে

বাদাম খাওয়ার উপকারিতা অনেক গুলোর মধ্যে আরেকটি উপকারিতা হলো ওজন নিয়ন্ত্রণ রাখা। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ওজন কমানো বা নিয়ন্ত্রণ রাখার চেষ্টা করছে। অনেকে আছে যারা ওজন কমানোর জন্য অনেক অর্থ খরচ করছে তারপরও ফলশ্রুতি কাজ হচ্ছে।

অ্যান্ড্রয়েডের জন্য সেরা পাঁচটি ফ্রি কলিং অ্যাপস। এটি সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

তাদের জন্য একমাত্র বাদামে রয়েছে ওজন কমানোর উপায়। আপনি যদি খুব সহজে ওজন কমানো বা নিয়ন্ত্রণে রাখতে চান । তাহলে প্রতিদিন সকালে খালি পেটে বাদাম খেতে পারেন। রাতে ঘুমানোর আগে 15 থেকে 20 টা ভালো বাদাম পানিতে ভিজিয়ে রাখবেন এবং তা সকালে খালি পেটে খাবেন।

হার্ট ভালো রাখে

আপনি শারীরিক ভাবে কর্মক্ষম নন ,পর্যাপ্ত ঘুম হয় না,চাপমুক্ত থাকেন না তাহলে বুঝবেন আপনার হার্ট অসুস্থ হতে চলেছে। ওমেগা 3 এটি হার্ট রক্ষাকারী ফ্যাটি এসিড । এটি হার্টের বিভিন্ন সমস্যা দূর করতে বিভিন্ন রকম ভূমিকা রাখে। আপনি হয়তো জানেন না বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা 3 ফ্যাটি এসিড। ছাড়াও বাদামে আরো ও অনেক ভিটামিন উপাদান রয়েছে। তাই প্রতিদিন বাদাম খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এতে করে আপনার শরীর সুস্থ থাকার পাশাপাশি আপনার হার্ট সুস্থ থাকবে।

মস্তিষ্ক সুস্থ রাখে

মস্তিষ্ক সুস্থ রাখা বাদাম খাওয়ার একটি গুণ। আমেরিকার অ্যান্ড্রস ইউনিভার্সিটির এক গবেষণায় জানা যায় বাদামে এমন কিছু উপাদান রয়েছে যা মস্তিষ্ককে সুস্থ রাখে এবং এর ক্ষমতা বৃদ্ধি করতে বিশেষ ভূমিকা পালন করে। এছাড়াও এটিতে ভিটামিন বি থাকে এটি মস্তিষ্ককে সতেজ রাখে।

তাই সকল বয়সের মানুষকে বাদাম খাওয়ার অভ্যাস করা উচিত। বিশেষ করে যারা ছাত্র ছাত্রী তাদের এই অভ্যাসটি করা উচিত। কারণ বাদাম মস্তিষ্ককে সতেজ রাখে এবং এর ক্ষমতা বৃদ্ধি করে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ রাখে

বাদাম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে থাকে। যারা বিভিন্ন রকম চিন্তাভাবনা বেশি করে টেনশন করে তাদের প্রতিদিন বাদাম খাওয়া উচিত। যদি শরীরে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম এর ঘাটতি হয় তাহলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায় না। বিভিন্ন রকম গবেষণায় জানা যায় যে শরীরে এই খনিজ উপাদান গুলোর ঘাটতি দেখা দিলে উচ্চ রক্তচাপ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

যদি অনেকদিন পর্যন্ত এই সমস্যা দেখা দেয় এবং এর প্রতিরোধ না করেন তাহলে খুব বড় ধরনের সমস্যা হতে পারে।বাদামে যেহেতু এই পুষ্টি উপাদান রয়েছে রক্তচাপ নিয়ন্ত্রণ করার তাই আমাদের উচিত নিয়মিত বাদাম খাওয়ার অভ্যাস করা। তাহলে এখান থেকেও আমরা বাদাম খাওয়ার উপকারিতা জানতে পারলাম।

হাড় মজবুত রাখে

হাড় মজবুত রাখতে বাদামের ভূমিকা অতুলনীয়। যাদের শরীরে বিভিন্ন ভিটামিন, খনিজ পদার্থ,প্রোটিন, ফসফরাস, ক্যালসিয়াম ইত্যাদির অভাব দেখা দেয় তাদের আহারের সমস্যা হয়। এ সময় অনেকে আছে যারা চলাফেরা করতে সমস্যা হয়।

এ সময় যদি আপনারা বাদাম খাওয়ার অভ্যাস গড়ে তোলেন তাহলে খুব তাড়াতাড়ি এই রোগ থেকে মুক্তি পাবেন। এসময় বাদাম খাওয়ার পাশাপাশি সকল পুষ্টি উপাদান খাবারগুলো আপনাদের খেতে হবে। নিয়মিত বাদাম খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে পারলাম।

আমাদের ফেসবুক পেজ এ লাইক দিন। 

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *